Saturday, September 24, 2016

বোম্বাই মরিচের টক ঝাল আচার !!!

আম দিয়ে বানিয়ে ফেলুন বোম্বাই মরিচের টক ঝাল আচার।

বোম্বাই মরিচের টক ঝাল আচার
বোম্বাই মরিচের আচার 
টক মিষ্টি বাহারি আচারের পাশাপাশি ঝাল আচার ও কিন্তু কম যায় না। বোম্বাই মরিচ খেয়ে দেখেনি এমন বাঙালী হয়ত খুঁজে পাওয়া যাবে না। আমরা বাঙালীরা সবাই কম বেশি ঝাল খাই। আমি দেখেছি যারা বোম্বাইর ঝাল খেতে ভয় পায় তারাও বোম্বাই মরিচের মাতাল করা গন্ধের পাগল থাকে।আমি personally spice/ ঝাল যুক্ত খাবার টাই  বেশি পছন্দ করি। আর বোম্বাই মরিচ বলতে তো আমি অজ্ঞান। কিন্তু সারা বছর ধরে বোম্বাই মরিচ পাওয়াটা খুব একটা সহজ না বিশেষ করে শীতকালে।কিন্তু তাতে কি বোম্বাই মরিচের আচার আছে তো।বোম্বাই মরিচের আচার গরম ভাতে বা আলু ভর্তা ,খিচুরী ,মুড়ি মাখার স্বাদ বাড়িয়ে দেয় ১০০গুন। এক বার বানিয়ে নিলে ১ বছর ধরে খাওয়া যায়।আর সারা বছর ধরে উপভোগ করা যায় সেই গন্ধ সেই স্বাদ।
প্রস্তুত করার সময়ঃ ১০ মিনিট।   রান্না করার সময়ঃ১০ মিনিট।

উপকরণ :
আম :১ বড় টি *(ছোট টুকরো করে কাটা )    
বোম্বাই মরিচ : ২০-৩০ টি

সরিষার তেল :১ কাপ  
সরিষা বাটা: ২ টেবিল চামচ
মেথি বাটা :১ চা চামচ
মৌরি বাটা :২ চা চামচ
জৈন বাটা :১ চা চামচ
পাঁচফোড়ন :১ চা চমটি
হলুদ গুড়া :১/২ চা চামচ
লবন :পরিমান মত
চিনি :১/২ কাপ

ছুরি
 গ্লাভস


 প্রস্তুতি :  আম: প্রথমে আম টাকে ধুয়ে ছোট ছোট টুকরো করে কাটতে হবে। এবং আমের টুকরো গুলতে লবন মেখে ১ ঘন্টা রেখে দিতে হবে। ১ ঘন্টা পর আমে কিছু জল বের হবে সেগুল ফেলে দিয়ে আমের টুকরো গুলোকে নরমাল জলে ধুয়ে নিংড়ে নিতে হবে।এবার আমের টুকরো গুলোতে একটু লবন এবং হলুদ মেখে ১ দিন রোদে দিতে হবে।




বোম্বাই মরিচ : বোম্বাই মরিচ কেনার সময় খেয়াল রাখতে হবে মরিচ গুলো যেন অর্ধক পাকা অর্ধেক কাঁচা হয় তাতে আচারের কালার ভাল আসবে। ছুরি ও গ্লাভসের সাহায্যে সবুজ বোম্বাই মরিচের সব বিচি ফেলে দিলাম। (মরিচের বিচিতেই বেশি ঝাল থাকে) মরিচের বিচি ফেলে দিলে আচারের ঝাল স্বাভাবিক থাকবে।


 
প্রস্তুতপ্রণালী:

প্রথমে কড়াইয়ে তেল দিয়ে ভাল করে গরম করে নিন।গরম তেলে পাঁচফোড়ন ছেড়ে দিন। এবার একে একে সব বাটা মশল্লার সাথে হলুদ ,লবন দিয়ে হালকা করে ভেঁজে নিন (খুব বেশি ভাজলে মশল্লা কাল  হয়ে যাবে)।মশল্লা কষানো হলে আমের টুকরা গুলো ও চিনি দিয়ে দিন। এবার ভাল করে নেড়ে আম ও মশল্লা মিশিয়ে চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে দিন। কিন্তু মাঝে মাঝে নেড়ে দিতে হবে যাতে চুলায় না লেগে যায়। (৫-৬) মিনিটের মধ্যে আম কষানো হয়ে যাবে এইবার বোম্বাই মরিচ গুলো দিয়ে দিতে হবে। বোম্বাই মরিচ দিয়ে আবার কষাতে হবে (৪-৫) মিনিটের মধ্যে মরিচ সিদ্ধ হয়ে উপরে তেল উঠে আসবে। ব্যস হয়ে গেল বোম্বাই মরিচের টক ঝাল আচার।এবার কড়াই চুলা থেকে নামিয়ে আচার ঠান্ডা করে কাঁচের বোতলে ভরে রাখুন। আর সারা বছর ধরে আলু ভর্তা ,খিচুরী ,মুড়ি মাখার সাথে ঝাল বোম্বাই মরিচের স্বাদ নিন।

এই আচার ফ্রিজে রেখে এক বছর সংরক্ষণ করা যাবে।


আপনাদের রেসিপিটি বোঝার সুবিধার্থে ভিডিও টি দেখুন। নিত্য-নতুন রান্নার আপডেট পেতে  অবশ্যই আমাদের YouTube channel Subscribe করতে ভুলবেন না।

 Shatabdi's Cooking

Recipe by : Shatabdi J.
আরও অনেক নিত্য-নতুন রান্নার রেসিপি আছে চাইলে দেখতে পারেন।
আমাদের ফেইজবুক পেইজে  Shatabdi's Cooking Like  দিয়ে সবসময় সাথেই থাকুন।
***এমন আরও সহজ নিত্য-নতুন রান্নার রেসিপি পেতে join করুন আমাদের রান্নার গ্রুপ Tasty Bangladesh তে।
group link Tasty Bangladesh

No comments:

Post a Comment

Author

authorHello, my name is jui Shatabdi. I am in love with cooking and food photography. This is a place where I shall express myself as a chef and a foodie...
About Me More..



An Authentic Branded Online Shopping Page For Makeup!!

Total Pageviews